গ্রাফিতি: বাংলাদেশের নগর জীবনে জুলাই বিপ্লব ও স্বৈরাচার পতনের প্রতিচ্ছবি

সপ্তর্ষি: বাংলাদেশের শহরগুলোর দেয়ালে দেয়ালে এখন এক নতুন শৈল্পিক ভাষার উত্থান ঘটছে—গ্রাফিতি আর্টএই শিল্পধারা, যা একসময় পশ্চিমা সংস্কৃতির সঙ্গে সংযুক্ত ছিল, এখন বাংলাদেশের রাজনীতি, প্রতিবাদ, এবং সামাজিক অস্থিরতার প্রতিফলন হিসেবে ব্যবহৃত হচ্ছে। সাম্প্রতিককালে ঘটে যাওয়া জুলাই বিপ্লব এবং স্বৈরাচারী শাসক শেখ হাসিনার পতনের ঘটনাগুলোকে কেন্দ্র করে এই গ্রাফিতি শিল্প একটি শক্তিশালী প্রতিবাদের মাধ্যম হয়ে উঠেছে, যা শহরের দেয়ালগুলোতে স্পষ্ট।

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা ২০২৪ সালের জুলাই মাসে ঘটে যাওয়া বিপ্লব। যা শেখ হাসিনার দীর্ঘমেয়াদী শাসনের পতনের কারণ। এই বিপ্লবের সঙ্গে সঙ্গে, ঢাকার রাস্তায় ও অন্যান্য শহরগুলোতে গ্রাফিতির মাধ্যমে রাজনৈতিক সচেতনতা ও প্রতিবাদ প্রকাশের নতুন এক ঢেউ উঠেছে। গ্রাফিতি শিল্পীরা তাদের চিত্রকর্মে স্বৈরাচার, রাজনৈতিক দমননীতি, এবং জনগণের দাবির প্রতিফলন ঘটাচ্ছেন।

গ্রাফিতি শিল্পীদের একটি বড় অংশ তরুণ প্রজন্মের, যারা তাদের শিল্পের মাধ্যমে মুক্তি, স্বাধীনতা এবং গণতন্ত্রের আওয়াজ তুলছেন। দেয়ালে ফুটে ওঠা চিত্রগুলোর মধ্যে আছে রাজনৈতিক নেতাদের কার্টুন, প্রতিবাদের প্রতীক, এবং স্বাধীনতার নানা ধরণের চিত্রকল্প। এগুলো শুধু চিত্রকর্ম নয়, বরং ইতিহাসের এক জীবন্ত স্মারক।

শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলা অসন্তোষ, দুর্নীতি, এবং দমননীতির বিরুদ্ধে জনসাধারণের ক্ষোভ এই বিপ্লবের মাধ্যমে বিস্ফোরিত হয়। গ্রাফিতি শিল্পীরা সেই ক্ষোভকে শিল্পে রূপান্তরিত করেছেন। অনেক দেয়ালে দেখা যায় ধসে পড়া মূর্তি, ভেঙে ফেলা শাসক, এবং স্বাধীনতার নতুন প্রতীক। শিল্পের মাধ্যমে এভাবে তারা ইতিহাসের এক নতুন অধ্যায়কে তুলে ধরেছেন।

ঢাকার দেয়ালগুলো একসময় রাজনৈতিক প্রচারণার পোস্টারে ভর্তি থাকলেও, এখন সেখানে দেখা যায় নতুন ধাঁচের শিল্পকর্ম। প্রতিটি চিত্র যেন একটি করে গল্প বলছে—জনগণের প্রতিরোধ, শাসকের পতন, এবং এক নতুন দিনের সূচনা। শহরের বিভিন্ন জায়গায় এই গ্রাফিতিগুলো মানুষকে বিপ্লবের কথা মনে করিয়ে দেয় এবং স্বাধীনতার সংগ্রামকে চিরকাল জীবন্ত রাখে।

বাংলাদেশে গ্রাফিতি এখন কেবল একটি শিল্পের রূপ নয়, বরং এটি মানুষের কণ্ঠস্বর হয়ে উঠেছে। স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে জনসাধারণের প্রতিরোধ এবং স্বাধীনতার আকাঙ্ক্ষা এই শিল্পের মাধ্যমে প্রতিফলিত হয়েছে। জুলাই বিপ্লবের প্রেক্ষাপটে গ্রাফিতি শিল্প বাংলাদেশের নগর জীবনের অংশ হয়ে উঠছে, যা শহরের চেহারাকে যেমন বদলে দিচ্ছে, তেমনই মানুষকে চিন্তার খোরাক জোগাচ্ছে।

গ্রাফিতি এখন কেবল রঙের খেলা নয়, বরং এটি ইতিহাসের সাক্ষ্য, প্রতিবাদের প্রতিচ্ছবি এবং নতুন দিনের স্বপ্নের এক প্রতীক।

Share